ছাদিছ জামাতে অনলাইন ভর্তি নির্দেশিকা (১৪৪০ হিজরী/২০১৯ ঈসায়ী


১. অনলাইন রেজিস্ট্রেশন এর জন্য দারুল কিরাতের নিজস্ব ওয়েবসাইটের Online Admission লিংক এ প্রবেশ করুন। ২০১৭ ও ২০১৮ সনে খামিছ পাশ নিয়মিত ছাত্র হলে Sadis Admission (Regular), ২০১৭ এর পূর্বে খামিছ পাশ ছাত্র হলে Sadis Admission (Regular_old), অনিয়মিত ছাত্র হলে Sadis Admission (Irregular), মানোন্নয়ন হলে Sadis Admission (Improvement) এবং নিয়মিত ও অনিয়মিত ছাত্রী হলে Sadis Admission (Female) ক্লিক করুন।

২. নিয়মিত ছাত্রগণ অনলাইন আবেদনে Registration ID এর ক্ষেত্রে নিজেদের খামিছ জামাতের সার্টিফিকেট/খামিছ পরীক্ষার প্রবেশপত্রে দেওয়া রোল নং লিখে Submit বাটনে ক্লিক করুন। প্রয়োজনে শাখা কেন্দ্রের ফলাফল সীট থেকে রোল নং নিশ্চিত হয়ে নিন। যারা ২০১৫ এর আগে খামিছ পাশ করেছেন তাদেরকে খামিছ জামাতের রোল নম্বর এর পূর্বে সংশ্লিষ্ট সনের শেষ ২টি সংখ্যা যোগ করতে হবে। যেমন খামিছ পাশের সন ২০১৪ ও রোল নম্বর ১৫৫২ হলে Registration ID হবে 141552

৩. (ক) অনিয়মিত ছাত্রগণ ২০১৮ সনে ছাদিছ অকৃতকার্য হলে Registration ID এর ক্ষেত্রে ছাদিছ জামাতের সন ও রোল নম্বর স্পেস ছাড়া লিখবেন। যাদের রোল ১ থেকে ৯ তারা রোলের বামে ৩টি শূণ্য (০০০) যোগ করবেন এবং যাদের রোল ১০ থেকে ৯৯ তারা রোলের বামে ২টি শূণ্য (০০) যোগ করবেন। যেমন, আপনার ছাদিছ জামাতের সন ২০১৮ ও রোল ১ হলে আপনার Registration ID হবে 20180001।

(খ) ২০১৮ সনে অনিয়মিত হিসেবে যারা ছাদিছ অকৃতকার্য হয়েছেন ২০১৮ সনের রেজি. নম্বরই তাদের Registration ID ।

(গ) ২০১৮ সনের পূর্বে ছাদিছ অকৃতকার্য হলে Registration ID এর ক্ষেত্রে প্রথমে নিজের ছাদিছ জামাতে অকৃতকার্য হওয়ার সন, ফরিক ও রোল নং ধারাবাহিকভাবে স্পেস ছাড়া লিখুন। যাদের ফরিক ও রোল ১ থেকে ৯ পর্যন্ত হবে তারা ফরিক ও রোল এর বামে একটি শূণ্য (০) যোগ করবেন। যেমন আপনার সন ২০১৭, ফরিক ১, রোল ৯ হলে আপনার Registration ID হবে 20170109

(ঘ) যারা অনিয়মিত ছাত্র হিসেবে ২০১৮ সনের পূর্বে ছাদিছ জামাতে অকৃতকার্য হয়েছেন তারা Registration ID এর ক্ষেত্রে ফরিক অনিয়মিত এর স্থলে ৬০ লিখবেন। যেমন, আপনার সন ২০১৭, ফরিক অনিয়মিত, রোল নং ০১ হয় তবে আপনার Registration ID হবে 20176001 ৪. (ক) ছাত্রীগণ Registration ID এর ক্ষেত্রে খামিছ জামাতের সার্টিফিকেট/খামিছ পরীক্ষার প্রবেশপত্রে দেওয়া রোল নং লিখে Submit বাটনে ক্লিক করুন।

(খ) যারা ২০১৫ এর আগে খামিছ পাশ করেছেন তাদেরকে খামিছ জামাতের রোল নম্বর এর পূর্বে সংশ্লিষ্ট সনের শেষ ২টি সংখ্যা যোগ করতে হবে। যেমন খামিছ পাশের সন ২০১১ ও রোল নম্বর ১২১৩ হলে Registration ID ওউ হবে 111213

৫. মানোন্নয়নের ছাত্রগণ Registration ID এর ক্ষেত্রে নিজের ছাদিছ পাশের সন, ফরিক ও রোল নং ধারাবাহিকভাবে স্পেস ছাড়া লিখুন। যাদের ফরিক ও রোল ১ থেকে ৯ পর্যন্ত হবে তারা ফরিক ও রোল এর বামে একটি শূণ্য (০) যোগ করবেন। যেমন আপনার সন ২০১৫, ফরিক ১, রোল ৯ হলে আপনার Registration ID হবে 20150109।

৬. Registration ID লিখে Submit বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার নাম, পিতার নাম, ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে। তবে মানোন্নয়নের ক্ষেত্রে এরূপ হবে না বরং ধারাবাহিকভাবে বাকী ফরম পূরণ করতে হবে।

৭. এরপর Home phone এর কলামে আপনার পিতা/অভিভাকের ফোন/মোবাইল নং লিখুন।

৮. Personal phone এর কলামে আপনার নিজের মোবাইল নং লিখুন।

৯. E-mail Address এর কলামে নিজের সক্রিয় ই-মেইল থাকলে লিখুন।

১০. Date of Birth এর ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদে উল্লেখিত জন্মতারিখ লিখুন। জন্মতারিখ ভুল হলে ভর্তি বাতিল হবে। উল্লেখ্য, আপনি নিয়মিত ছাত্র হলে আপনার জন্মতারিখ ৩১.১২.২০০৫ ইং এর পরে হলে আপনি আবেদন করতে পারবেন না।

১১. Profession কলামে ছাত্র/ছাত্রী হলে Student, শিক্ষক হলে Teacher এবং অন্য কোনো পেশার হলে Other সিলেক্ট করুন।

১২. Class/ Designation এর ক্ষেত্রে আপনার শ্রেণি/পেশার নাম লিখুন।

১৩. Khamis Division এর ক্ষেত্রে আপনার খামিছ পাশের বিভাগ সিলেক্ট করুন।

১৪. Student Type এর ক্ষেত্রে নিয়মিত হলে Regular, অনিয়মিত হলে Irregular, মানোন্নয়ন হলে Improvement এবং ছাত্রী হলে Female সিলেক্ট করুন।

১৫. Khamis passed Year এর কলামে খামিছ পাশের সন লিখুন।

১৬. অনিয়মিত ও মানোন্নয়নের ছাত্রগণ ও Informations about previous Sadis Jamat এর কলামে ছাদিছ পরীক্ষার সন, ফরিক, রোল ও ফলাফল যথাযথভাবে লিখুন।

১৭. Residential status এর ক্ষেত্রে যদি রামাদান মাসে আপনি ছাহেব বাড়িতে বোর্ডিং-এ থাকেন তবে Residential সিলেক্ট করুন। এর ভিত্তিতে আপনাকে রুম ও সীট নং বরাদ্দ দেওয়া হবে। আর যদি নিজ বাড়ি, লজিং অথবা ছাহেব বাড়ির বাইরে কোথাও থাকেন তাহলে Non Residential সিলেক্ট করুন। এ ক্ষেত্রে আপনাকে কোনো রুম বা সীট বরাদ্দ দেওয়া হবে না।

১৮. Upload PP size photo এর কলামে নিজের পাসপোর্ট সাইজ রঙিন ছবি আপলোড করুন। ছাত্রদের ক্ষেত্রে ছবি অবশ্যই টুপিসহ এবং ছাত্রীদের ক্ষেত্রে নেকাব ছাড়া পূর্ণরূপে ওড়নাসহ হতে হবে। ছবি অবশ্যই সোজা ও স্বাভাবিক হতে হবে। কোনো এঙ্গেল ছবি বা সেলফি আপলোড করলে পরবর্তীতে ভর্তি বাতিল হবে।

১৯. আবেদন ফরমের নিচে Terms and Conditions এর নিচের বক্সটি সিলেক্ট করুন। সর্বশেষে Submit বাটনে ক্লিক করুন। কোনো ভুল হলে Submit না করে Reset বাটনে ক্লিক করে পুনরায় ফরম পূরণ করুন।

২০. ফরম Submit হলে অনলাইন ফরমের প্রথমে গিয়ে আবার আপনার Registration ID লিখে Get Admit Card এ ক্লিক করলে আপনার পরিচয়পত্র দেখা যাবে। সেখান থেকে পরিচয়পত্র সংরক্ষণ ও কালার প্রিন্ট (Ctrl + p) করে রাখুন।

২১. ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী নির্ধারিত তারিখে নির্ধারিত স্থানে ভর্তি ফি, অনলাইন থেকে প্রাপ্ত নতুন পরিচয়পত্রের ১টি ফটোকপি ও অন্যান্য কাগজপত্র জমা দিয়ে ভর্তি চূড়ান্ত করুন। ভর্তি চূড়ান্ত না হলে আপনি ক্লাস/পরীক্ষায় অংশগ্রহণের কোনো সুযোগ পাবেন না।

জ্ঞাতব্য

১. ছাত্র/ছাত্রীদের পূরণীয় কলামসমূহ অবশ্যই সতর্কতার সাথে পূরণ করতে হবে। খামিছ পাশের সন, বিভাগ, Student Type, জন্মতারিখ ইত্যাদি ভুল হলে ভর্তি বাতিল হবে।

২. ক্যাটাগরিভিত্তিক নির্ধারিত তারিখ অনুযায়ী আবেদন করবেন। নির্ধারিত তারিখ ছাড়া আবেদনের চেষ্টা করবেন না।

৩. ২০১১ এর পূর্বে যারা খামিছ পাশ করেছেন অথবা ২০১১ সনের পূর্বে যারা ছাদিছ জামাতে অকৃতকার্য হয়েছেন তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন না।

বিশেষ প্রয়োজনে কর্তৃপক্ষ যে কোনো নিয়ম পরিবর্তনের অধিকার সংরক্ষণ করেন।

হেল্প লাইন: ০১৭৪৯-৩৯৮৯১১ (বিকাল ৩টা-৫টা)

মুহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী নাজিম







নির্দেশিকাটি নিচের ইমেজেও দেয়া হয়েছে।

Maruf Ahmed Sumon
Image 00 Image 01 Image 02 Image 03 Image 04 Image 05 Image 06